আন্দোলন-সংগ্রাম ও দলের প্রয়োজনে উপযুক্ত ভূমিকা রাখতে না পাড়ার দায় নিয়ে পাঁচ বছর পর বিদায় নিতে হলো ঢাকা মহানগর বিএনপির দুই কমিটিকে। নতুন আঙ্গিকে নতুনদের নিয়ে ঘোষিত হলো ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটি।
 
সোমবার (২ আগস্ট) বিএনপির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকা মহানগরের এই দুই কমিটি অনুমোদন করেছেন।
 
কমিটিতে ঢাকা মহানগর উত্তর বিএনপিতে আমান উল্লাহ আমানকে আহ্বায়ক এবং বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হককে সদস্য সচিব করে ৪৭ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।
এদিকে ঢাকা মহানগর দক্ষিণে আবদুস সালামকে আহ্বায়ক এবং রফিকুল আলম মজনুকে সদস্য সচিব করে ৪৯ সদস্যের কমিটি গঠন করেছে বিএনপি।
সর্বশেষ ২০১৭ সালের ১৮ এপ্রিল গঠিত হয় ঢাকা মহানগর বিএনপির কমিটি। দুই বছর মেয়াদী সেই কমিটি পাঁচ বছর অতিক্রম করলেও পূর্নাঙ্গ করতে পারেনি মহানগরের কমিটি। পাশাপাশি ২০১৮ সালে দলের চেয়ারপার্সন খালেদা জিয়াকে কারাবন্দীর সময়ও তেমন কোন ভূমিকা রাখতে পারেনি বিএনপির জন্য গুরুত্বপূর্ণ এই দুই কমিটি। এদিকে ২০১৮ সালের জাতীয় নির্বাচন, ২০২০ সালে ঢাকার দুই সিটি নির্বাচনে এই দুই কমিটি ব্যাপকভাবে সমালোচিত হয়।